ডুপ্লিকেশন ও এর প্রকারভেদ


ক্রোমোজোমের এক বা একাধিক অংশ অতিরিক্ত থাকার ঘটনাকে বলে ডুপ্লিকেশন (duplication)। অর্থাৎ ক্রোমোজোমের কোনো একটি অংশ নতুনভাবে সংযুক্ত হলে তাকে duplication বলে। ডুপ্লিকেশন বলতে এখানে মূলত ক্রোমোজোম পর্যায় পর্যন্তই বিবেচনা করা হয়েছে। ক্রোমোজোমে অবস্থান ও জিনবিন্যাসে প্রভেদ অনুসারে ডুপ্লিকেশনকে সাধারণত পাঁচটি শ্রেণিতে বিভক্ত করা হয়। যথা: 

(i) পার্শ্ববর্তী ডুপ্লিকেশন (tandem duplication);

 (ii) বিপরীত পার্শ্ববর্তী ডুপ্লিকেশন (Reverse tandem duplication); 

(iii)নিন্তরিত বা স্থানচ্যুত হোমোব্রাঙ্কিয়াল ডুপ্লিকেশন (Displaced homobranchial duplication);

 (iv) স্থানান্তরিত বা স্থানচ্যুত হেটারো নকিয়াল ডুপ্লিকেশন (Displaced heterobranchial duplication);

 (v) অন্তঃস্থানীয় (transpositional) বা আন্তঃক্রোমোজোমীয় স্লিকেশন (inter-chromosomal duplication) । 

(1) পার্শ্ববর্তী ডুপ্লিকেশন (Tandem duplication): Duplicated gene গুলো যদি পূর্ববর্তী জিনের পর্যায়ক্রমে থাকে তবে তাকে  পার্শ্ববর্তী ডুপ্লিকেশন (tandem duplication) বলে।




 ii) বিপরীত পার্শ্ববর্তী ডুপ্লিকেশন (Reverse tandem duplication): Duplicated gene-গুলো যদি পূর্ববর্তী জিনের উল্টাভাবে থাকে তবে তাকে বিপরীত পার্শ্ববর্তী ডুপ্লিকেশন (Reverse tandem duplication) বলে। 



(iii) স্থান্তরিত বা স্থানচ্যুত হোমোব্রাঙ্কিয়াল ডুপ্লিকেশন (Displaced homobranchial duplication) :  Duplicated জিনগুলো যদি পূর্বের স্থানে না বসে ঐ বাহুরই অন্যত্র বসে তবে তাকে স্থানান্তরিত বা স্থানচ্যুত হোমোব্রাঙ্কিয়াল ডুপ্লিকেশন (Displaced কাobranchial duplication) বলে।



iv) স্থানান্তরিত বা স্থানচ্যুত হেটারোব্রাঙ্কিয়াল ডুপ্লিকেশন (Displaced heterobranchial Duplication) : এই প্রকার duplication এ অতিরিক্ত অংশটি chromosome এর পূর্বের বাহুতে না বসে বিপরীত বাহুর যে-কোনো স্থানে বসে।



v) অন্তঃস্থানীর ডুপ্লিকেশন [Transpositional (Inter Chromosomal) duplication]: যখন এই duplicated অংশটি একটি অতিরিক্ত নন-হোমোলোগাস ক্রোমোজোমের একটি বাহুর যেকোনো স্থানে সংযুক্ত হয় তখন তাকে অন্তঃস্থানীর ডুপ্লিকেশন (transpositional duplication) বলে। 



Leave a Comment