অ্যান্টিবডি বা ইমিউনোগ্লোবিউলিনের গঠন Structure of antibody or Immunoglobulin



অ্যান্টিবডির গঠন


প্রতিটি অ্যান্টিবডি অণু একই ধরনের দুটি হালকা পলিপেপটাইড শিকল (যাদের প্রতিটিতে ২০টি অ্যামাইনো অ্যাসিড। থাকে) এবং একই ধরনের দুটি ভারী পলিপেপটাইড শিকল (যাদের প্রতিটিতে প্রায় 440-450টি অ্যামাইনো অ্যাসিড থাকে) নিয়ে গঠিত। পলিপেপটাইড শিকলগুলো গল্প-পরের সাথে ডাইসালফাইড বন্ধন দ্বারা যুক্ত থাকে। এ গঠন হচ্ছে অ্যান্টিবডির মনোমেরিক আকৃতির। এ মনোমেরিক আকৃতির অ্যান্টিবডিকে প্যাপেইন (Papain) এনজাইম ভেঙ্গে দুটো অংশে বিভক্ত করে যার একটি অংশ অ্যান্টিজেনের সাথে যুক্ত হয় (একে FAB হিসেবে চিহ্নিত করা হয়, FAB = Fragment with antigen binding) এবং অন্য অংশটি অ্যান্টিজেনের সাথে যুক্ত না হয়ে ক্রিস্টাল তৈরি করে (একে F. হিসেবে চিহ্নিত করা হয়, F, = Crystal forming fragment) 1


 
চিত্র-৯.৩(ক):অ্যান্টিবডির মনোষার (IgGI)



প্রতিটি অ্যান্টিবডির হালকা এবং ভারী পলিপেপটাইড শিকলের অ্যামাইনো প্রান্তের (N-terminal end) প্রায় 100টি অ্যামাইনো অ্যাসিডের অণুক্রম বিভিন্ন অ্যান্টিজেনের পরিপ্রেক্ষিতে পরিবর্তিত হতে পারে তাই এ অংশটিকে পরিবর্তনশীল অংশ (Variable region) বলা হয় এবং হালকা ও ভারী পলিপেটাইড শিকলের ক্ষেত্রে যথাক্রমে V₁ এবং V₁₁ দ্বারা চিহ্নিত করা হয়। এ পরিবর্তনশীল অংশ ব্যতীত অ্যান্টিবডির হালকা ও ভারী শিকলের অবশিষ্টাংশ সবসময় অপরিবর্তিত থাকে এবং একে ধ্রুবক অংশ বা Constant region বলা হয় যাকে উভয় শিকলের জন্য যথাক্রমে CL এবং C₁ দ্বারা প্রকাশ করা হয়। কখনো কখনো একই শ্রেণির অ্যান্টিবডির এ অংশের অ্যামাইনো অ্যাসিড অণুক্রমে সামান্য পরিবর্তন পরিলক্ষিত হতে পারে।



অ্যান্টিজেন যুক্ত করার জন্য প্রতিটি অ্যান্টিবডিতে দুটি করে অংশ থাকে। এদের একটি অংশ একটি হালকা পলিপেপটাইড শিকলের পরিবর্তনশীল অংশে আর অন্যটি একটি ভারী পলিপেপটাইড শিকলের পরিবর্তনশীল অংশে অবস্থিত। অ্যান্টিবডিতে উপস্থিত অ্যান্টিজেন যুক্ত করার এ অংশগুলোকে ডোমেইন (Domain) বা Antigen-binding sites বলা হয়। অ্যান্টিবডি হালকা পলিপেপটাইড শিকল দু ধরনের, কাপ্পা (Kappa, K) এবং ল্যামডা (Lambda, 入)। একটি অ্যান্টিবডি অনু কেবলমাত্র দুটি কাপ্পা বা দুটি ল্যামডা হালকা শিকল ধারন করে। পৃথক পৃথক জীন দ্বারা হালকা শিকল কাপ্‌পা (যা মানুষের ক্রোমোজোম-২ এ উপস্থিত) ও ল্যামডা (ক্রোমোজোম-22) এবং ভারী শিকল (ক্রোমোজোম-14) চিহ্নিত হয়। ঘান্টিবডির পলিপেপটাইড শিকলগুলো ডাইসালফাইড বন্ধন দ্বারা যুক্ত হয়ে "Y" আকৃতির গঠন তৈরি করে। প্রতিটি শিকলের পরিবর্তনশীল অংশ তিনটি অধিক পরিবর্তনশীল অংশ নিয়ে গঠিত। এদেরকে hyper variable region বলা হয় এবং CDRI, CDR2 এবং CDR3 (CDR = Complementarity-determining region) দ্বারা প্রকাশ করা হয়। আর এই CDR সমূহ এটি ফ্রেমওয়ার্ক অংশ দ্বারা পৃথিকীকৃত। এদেরকে FRI, FR2, FR3 এবং FR4 দ্বারা প্রকাশ করা হয়। প্রতিটি চারী শিকলের ধ্রুবক অংশ তিনটি একই ধরনের অংশে (CHI, CH2. CH3) বিভক্ত থাকে।

Leave a Comment