প্রাণিজগতের প্রধান পর্বসমূহ (Major Phyla of Animal Kingdom)


Porifera


ভ্রূণাবস্থায় বা আজীবন দেহের পৃষ্ঠ-মধ্যরেখা বরাবর দত্তাকার, স্থিতিস্থাপক ও নিরেট নটোকর্ড (notochord)-এর উপস্থিতি ও অনুপস্থিতির উপর ভিত্তি করে প্রাণিজগতকে দুটি গ্রুপ (group)-এ ভাগ করা হয়েছে, যেমন-ননকর্ডাটা (nonchordata) এবং কর্ডাটা (chordata)। যেসব প্রাণিদের জীবনে কখনও নটোকর্ড উপস্থিত থাকে না, তাদের ননকর্ডাটা বলে। এদের স্নায়ুরজ্জু (nerve cord) অঙ্কীয়, নিরেট ও গ্রন্থিযুক্ত; গলবিলীয় ফুলকারক্ত ও পায়ুপশ্চাৎ লেজ অনুপস্থিত। অপরদিকে যেসব প্রাণিদের দেহে নটোকর্ড থাকে, স্নায়ুরজ্জু পৃষ্ঠীয় ও ফাঁপা, গলবিলীয় ফুলকারক্ত ও পায়ুপশ্চাৎ লেজ বিদ্যমান তাদের কর্ডাটা বলে।


ননকর্ডার্টা প্রাণিদের শ্রেণিবিন্যাস (পর্ব পর্যন্ত) ননকর্ডাটা প্রাণিদের নিচে বর্ণিত আটটি (১ থেকে ৮) প্রধান পর্বের (Phylum) অধীনে বর্ণনা করা হয়।


Phylum-1: Porifera (পরিফেরা) বা ছিদ্রাল প্রাণী


ল্যাটিন, porus = ছিদ্র+ ferre বহন করা। ১৮৩৬ সালে Grant সর্বপ্রথম পর্বটির নামকরণ করেন। এ পর্বের শনাক্তকৃত জীবন্ত প্রজাতির সংখ্যা ৮,৬৫৯টি।

সংক্ষিপ্ত পরিচিতি: প্রাণিদের মধ্যে Porifera পর্বের সদস্যরা প্রাচীনতম ও সরল অস্টিয়া প্রাকৃতির। দেহে অসংখ্য ছিদ্র থাকায় এদের ছিদ্রাল প্রাণী বলে। সাধারণভাবে এরা স্পঞ্জোসিল স্পঞ্জী (sponge) নামে পরিচিত। দেখতে ডাল-পালাযুক্ত গাছ ফুলদানি, ঘণ্টা বা বাটির মতো এবং দৈহিক ব্যাস এক মিলিমিটার থেকে প্রায় দুই মিটার। কারও রং নালিতন্ত্র অনুজ্জ্বল ধূসর, আবার কোনটি লাল, কমলা, নীল, বেগুনি প্রভৃতি উজ্জ্বল বর্ণের। অধিকাংশ সামুদ্রিক। প্রায় দেড়শ প্রজাতি মিঠাপানির বাসিন্দা।


পর্ব Porifera-র বৈশিষ্ট্য: 

১.এরা কোষীয় মাত্রায় সংগঠন বিশিষ্ট প্রাণী; কোষগুলো সুবিন্যস্ত নয়, টিস্যুতন্ত্র নেই।

২. দেহপ্রাচীর অস্টিয়া (ostia) নামক অসংখ্য ছিদ্রযুক্ত।

৩.দেহে সংবহনতন্ত্রের বিকল্প হিসেবে পানি প্রবাহের জন্য বৈশিষ্ট্যপূর্ণ নালিতন্ত্র (canal system) দেখা যায়। অস্টিয়াপথে নালিকার মধ্য দিয়ে পানিস্রোতের মাধ্যমে খাদ্য, অক্সিজেন ও শুক্রাণু দেহাভ্যন্তরে প্রবেশ করে।

৪. স্পিকিউল (spicule) নামক অসংখ্য চুনময় ক্ষুদ্র কাঁটা অথবা স্পঞ্জিন (spongin) নামক এক ধরনের জৈবতন্তু দেহের কাঠামো গঠন করে।

৫.দেহে কোয়ানোসাইট (choanocyte) নামে বিশেষ ফ্লাজেলাযুক্ত কোষে পরিবেষ্টিত এক বা একাধিক বা একাধিক প্রকোষ্ঠ রয়েছে। প্রকোষ্ঠগুলো নালিতন্ত্রে মুক্ত।

৬. নালিতন্ত্র দেহের ভেতরে অবস্থিত স্পঞ্জোসিল (spongocoel) নামে একটি প্রশস্ত গহ্বরে মিলিত হয়, এবং সর্বশেষে দেহের বাইরে অসক্যুলাম (osculum) নামে একটি বড় প্রান্তিক ছিদ্রপথে উন্মুক্ত হয়।

৭.পূর্ণাঙ্গ প্রাণীরা নিশ্চল (scssile), অর্থাৎ কোন বস্তুর সাথে স্থায়ীভাবে যুক্ত থাকে।

Leave a Comment