DNA-এর সমলিপন/প্রতিফলনে সংশ্লিষ্ট এনজাইম ও প্রোটিনসমূহ এবং তাদের কাজ( Related enzymes and proteins of DNA replication and their functions)



DNA সমলিপন একটি জটিল প্রক্রিয়া। বহু এনজাইম ও প্রোটিনসমূহের কার্যক্রমের সমন্বয় সাধনের মধ্য দিয়ে পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়। সমলিপনের সময় এনজাইম ও প্রোটিনসমূহ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং এদের  প্রত্যেকের নির্দিষ্ট কাজ বিদ্যমান। যদি কোনো কারণে উহাদের ঘাটতি থাকে তবে সমলিপন নিখুঁতভাবে সম্পূর্ণ করা দূরহ হয়ে পরে। কোষের DNA সমলিপনের জন্য কেবল একটি পলিমারে এনজাইম অত্যাবশ্যক নয়। বরং এতে কুঁড়ি বা তার অধিক বিভিন্ন এনজাইম ও প্রোটিন প্রয়োজন হয়। আর এই এনজাইম ও প্রোটিনসমূহ তাদের নির্ধারিত কাজ সম্পন্ন করে। যেমন- E. coli কোষের সমলিপন। নিচে DNA সমলিপনে অংশগ্রহণকারী প্রধান প্রধান এনজাইম ও প্রোটিনসমূহের উদাহরনসহ বর্ণনা করা হলো-



ঘ) DNA পলিমারেজ (DNA Polymerase): ইহা একটি এনজাইম যেটি DNA-র একটি সূত্রকে ছাঁচ (template) ছিসেবে নিয়ে একটির পর একটি নিউক্লিওটাইডের পলিমার গঠন করে। বর্ধনশীল সূত্রকের সাথে dNTPS (Deoxyribonucleotide triphosphates) সংযুক্তকরণে একটি DNA পলিমারেজ লাগে। সাধারণ DNA পলিমারেজ এজাইমসমূহ অন্যান্য সহযোগী প্রোটিনের সহযোগিতায় তাদের কার্যাদি সম্পন্ন করে। E. coli-তে DNA পলিমারেজ-I, II এবং III এই তিন ধরনের থাকে।



DNA জাইরেজ (DNA Zyrase): এর অপর নাম টপোআইসোমারেজ II। DNA-র ঋণাত্মক অতিকুণ্ডলায়ন (Negative super coiling) বিক্রিয়ার অনুঘটক এই এনজাইম। তবে এজন্য প্রয়োজনে ATP-র আর্দ্র বিশ্লেষণ হয় যা দেখতে হৃদপিণ্ডাকৃতির। পৃথক পৃথক DNA অনুক্রমের উপর সমানভাবে ক্রিয়াশীল এই এনজাইম।



DNA প্রাইমারেজ (DNA Primerase): প্রাইমার হলো স্বল্প দৈর্ঘ্যের RNA শৃঙ্খল। অনেক সময় পেপটাইড-এর সাথে কাজ করে তখন এর নাম হয় প্রাইমোজোম। DNA পলিমারেজ দ্বারা প্রাইমার (RNA-ওলিগোনিউক্লিওটাইড) তৈরিতে যে এনজাইমটি ভূমিকা রাখে তার নাম হলো প্রাইমারেজ।



DNA লাইগেজ (DNA Lygase) : এটা এক ধরনের যুক্তকরণ এনজাইম যা নিরবচ্ছিন্ন DNA সূত্রক তৈরি করে। কোজাকি খণ্ড (Okazaki fragment)-সমূহ যুক্তকরণে এই এনজাইম ব্যবহৃত হয়। ওকাজাকি খণ্ড সমলিপনের সময় সৃষ্ট কতকগুলো বিচ্ছিন্ন পলিনিউক্লিওটাইড খণ্ড সেগুলো সংযুক্তি মাধ্যমে পরবর্তীতে পূর্ণাঙ্গ DNA সূত্রক তৈরি হয়। প্রোক্যারিওটের ওকাজাকি খণ্ডে প্রায় 100 নিউক্লিওটাইড ইউনিট থাকে।

DNA হেলিকেজ (DNA Helicase): DNA হেলিকেজ একটি হেক্সামারিক প্রোটিন। এদের একটি কেন্দ্রীয়s থাকে যা দিয়ে ছাঁচ (template) সূত্র গমন করে। এই এনজাইম সমলিপনের শুরুতে DNA সূত্রকদয়ে হাইড্রোজেন বন্ধন ছিদ্রের মাধ্যমে উহাদের পৃথক করে।


নিউক্লিয়েজ (Nuclease): যা DNA-কে ভাঙ্গে তাই নিউক্লিয়েজ। এদেরকে DNase বলে। এ দু'টি প্রকরণ আছে যথা- এক্সোনিউক্লিয়েজ (Exonuclease) ও এভোনিউক্লিয়েজ (Endonudea এক্সোনিউক্লিয়েজ DNA-কে 5' অথবা 3' যেকোন এক প্রান্ত থেকে ভাঙ্গন শুরু করে। অপরদিকে এন্ডোনিউক্লিডে DNA-কে যেকোন স্থানে কাটতে পারে এবং DNA-কে ক্ষুদ্র ক্ষুদ্র অংশে ভাগ করে। (ডিঅক্সিরাইবোনিউতার


 DNA ঘূর্ণীমুক্তকরণ প্রোটিন (DNA unwinding protein): DNA সমলিপনের জন্য এর স্বাভাবিক প খোলার প্রয়োজন হয় যা এই প্রোটিনটির সহযোগিতায় সম্পন্ন হয়।


DNA যুক্তকরণ প্রোটিন (DNA binding protein): সমলিপনের ফলে উৎপন্ন পৃথক সূত্রকসমূহ দু'টি পরস্পরে সাথে হাইড্রোজেন বন্ধন দ্বারা যুক্ত করতে এই প্রোটিন বিশেষ ভূমিকা রাখে।

Leave a Comment